অবশেষে জো বাইডেনকে অভিনন্দন জানালো সৌদি

নির্বাচনের চূড়ান্ত ফল প্রকাশের ২৪ ঘণ্টারও বেশি সময় পরে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছে সৌদি আরব। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ‘সৌদি বাদশাহ সালমান ও তার পুত্র যুবরাজ মোহাম্মদ বিন সালমান স্থানীয় সময় রোববার ৭টা ৩২ মিনিটে জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিন্দন জানান।’

জয় নিশ্চিত হওয়ার পর পুরো দুনিয়া যখন বাইডেনকে অভিনন্দন জানাতে ব্যস্ত তখন কার্যত নীরব দেখা গেছে যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে। তবে বাইডেনের বিষয়ে নীরব থাকলেও পুনর্নির্বাচিত হওয়ায় তানজানিয়ার প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

মর্কিন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টকে অভিনন্দন জানাতে ২৪ ঘণ্টারও বেশি সময় নিয়েছে সৌদি আরব। অভিনন্দন বার্তায় দুই দেশের বিদ্যমান সম্পর্ক আরও জোরদার করার কথা জানানো হয়।

এর আগে, সাংবাদিক জামাল খাসোগির নৃশংস হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি যুবরাজের জবাবদিহিতার দাবি তুলেছিলেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট। নির্বাচনী প্রচারে রিয়াদের সঙ্গে সম্পর্ক পুনর্মূল্যায়নের প্রতিশ্রুতিও দিয়েছিলেন তিনি। এ ছাড়া, ইয়েমেনে সৌদি আগ্রাসনে মার্কিন সহায়তা বন্ধের আহ্বান জানিয়েছিলেন জো বাইডেন।

সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার ইহুদি জামাতা জ্যারেড কুশনারের সঙ্গে ব্যক্তিগত সুসম্পর্ক রয়েছে সৌদি যুবরাজের। ট্রাম্প-কুশনারের প্রচেষ্টাতেই ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে উদ্যোগী হয় মধ্যপ্রাচ্যে সৌদি প্রভাব বলয়ের একাধিক দেশ। এখন বাইডেনের জয়ের মধ্য দিয়ে হোয়াইট হাউসে নিজের ঘনিষ্ঠ বন্ধুকে হারালো রিয়াদ।

এর আগে, ইয়েমেনে সৌদি জোটের বোমা হামলার ঘটনায় রিয়াদকে সহায়তা বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল তৎকালীন ওবামা প্রশাসন। ওই প্রশাসনের ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন।