৩২৯ টেকনিক্যাল স্কুল-কলেজ স্থাপন করবে সরকার

ডেস্ক,কারিগরি শিক্ষার প্রসারে উপজেলা পর্যায়ে ৩২৯ টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। যার ব্যয় ধরা হয়েছে ২০ হাজার ৫২৫ কোটি ৬৯ লাখ টাকা। সংশ্লিষ্টরা বলছেন, প্রকল্পটি বাস্তবায়ন হলে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সাধারণ শিক্ষার পাশাপাশি একটি করে কারিগরি বিষয় অন্তর্ভুক্তির প্রয়োজনীয় সুবিধা সৃষ্টি হবে।

মঙ্গলবার প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উত্থাপন হতে পারে। প্রকল্প অনুমোদন পেলে ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে এর কাজ শেষ করবে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, দারিদ্র্য দূরীকরণ, দক্ষ মানবসম্পদ উন্নয়নে কারিগরি-বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ পালন করছে। সরকার ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে কারিগরি শিক্ষায় ভর্তির হার ২০ শতাংশে উন্নীতের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

এই লক্ষ্য অর্জনে বিদ্যমান ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজের সক্ষমতা বৃদ্ধি এবং একশ উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন শীর্ষক প্রকল্প দুটি বাস্তবায়নাধীন রয়েছে। এখন দেশের অবশিষ্ট ৩২৯টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের জন্য দ্বিতীয় পর্যায়ের এ প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

জানা যায়, ২০১৯ সালের ২৯ এপ্রিল অনুষ্ঠিত প্রকল্প মূল্যায়ন কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী ৩২৯টি উপজেলায় টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনে মোট ২০ হাজার ৫২৫ কোটি ৬৯ লাখ টাকা প্রাক্কলিত ব্যয় এবং ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত প্রকল্পের পুনর্গঠিত ডিপিপি পরিকল্পনা কমিশনে পাঠানো হয়।

যার প্রধান কার্যক্রম হচ্ছে- ৯৮৪ একর ভূমি অধিগ্রহণ ও ক্রয়, একাডেমিক কাম ওয়ার্কশপ ও প্রশাসনিক ভবন, শিক্ষক ডরমেটরি, ছাত্রী নিবাস, বাউন্ডারি দেয়াল, অভ্যন্তরীণ রাস্তা, গভীর নলকূপ, ৫০০ কেভিএ সাবস্টেশন, শহীদ মিনার, মুক্তিযোদ্ধা মনুমেন্ট এবং পানি সংরক্ষণাগার ইত্যাদি নির্মাণ।

বিষয়টি নিয়ে পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য আবুল কালাম আজাদ বলেন, দেশে-বিদেশে চাকরি বাজারের চ্যালেঞ্জ মোকাবিলায় কর্মক্ষম যুবকদের দক্ষ ও যোগ্য করে তৈরি করতে এ প্রকল্পের প্রস্তাব করা হয়েছে। প্রকল্প বাস্তবায়িত হলে ৩২৯ টেকনিক্যাল স্কুল ও কলেজে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা কার্যক্রম শুরু হবে। সূত্র- আমাদের সময়

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে